দৈনিক সহযাত্রী

শিরোনাম

শীতে পা ফাটার সমস্যার সমাধান ঘরোয়া উপায়ে

ওমরাহ ভিসা

সহযাত্রী লাইফষ্টাইল ডেস্ক: শীতে বাতাসে আর্দ্রতার পরিমাণ কমতে শুরু করে। ঠান্ডা আবহাওয়ায় ত্বক রুক্ষ হয়ে যায়। এ কারণে শীতে ত্বক, ঠোঁটসহ পা ফাটার সমস্যায় কমবেশি সবাই ভোগেন।

পা ফাটার অন্যতম কারণ হলো নিয়মিত পা পরিষ্কার না রাখা ও যত্ন না নেওয়া। বিশেষ করে শীতে পায়ের যত্ন না নিলে তা আরও শুষ্ক হয়ে পড়ে। তাহলে পা ফাটা রোধে কী করবেন?

জানলে অবাক হবেন, মাত্র এক উপাদান ব্যবহারেই পা ফাটা সহ ছত্রাক কিংবা ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে পা সুরক্ষিত রাখতে পারবেন আপনি। আর সেই উপাদানটি হলো আপেল সিডার ভিনেগার।

ওজন কমানোসহ নানাবিধ কাজে ব্যবহৃত হয় এই পানীয়। জেনে নিন পা ফাটার সমস্যার সমাধানে কীভাবে কাজে লাগাবেন এই পানীয়-

শীতে ফাটা গোড়ালির সমস্যায় ভোগেন অনেকেই। কারও কারও তো আবার ফাটা স্থান থেকে রক্তও বের হয়। ফলে হাঁটতে কষ্ট হয়।

আর এই ফাটা ত্বকের মধ্যে দিয়ে শরীরে প্রবেশ করতে পারে ব্যাকটেরিয়া। এক্ষেত্রে পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে তাতে পা ভিজিয়ে রাখলে ত্বকের আর্দ্রতাও বজায় থাকে, আবার ক্ষতিকর জীবাণু ও ব্যাকটেরিয়াও দূর হয়।

আপেল সিডার মেশানো পানিতে পা ধুলে আরও যেসব উপাকার মিলবে-

ক. ডায়াবিটিক ফুট’ হোক বা না হোক, পায়ে আঙুলের খাঁজে, নখের কোনে ছত্রাক সংক্রমণ অনেকেরই হয়। ভিনেগারে থাকা অ্যাসিড এই ধরনের সংক্রমণ নির্মূল করতে দারুন উপকারী।

খ. প্রতিদিন ঘরে ফিরে এক গামলা গরম পানিতে আপেল সিডার ভিনেগার মিশিয়ে ১০-১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। এতে পা পরিষ্কারও থাকবে আবার জীবাণূও দূর হবে।

গ. যাদের পা নিয়মিত ঘামে তাদের পা থেকে দুর্গন্ধ বের হয়। এই দুর্গন্ধের কারণ ব্যাকটেরিয়া। যেহেতু এটি ব্যাকটেরিয়া ঘটিত সমস্যা, তাই এ সমস্যা দূর করতেও আপেল সিডার ভিনেগার বেশ কার্যকরী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter