দৈনিক সহযাত্রী

শিরোনাম

আমেরিকা সরাসরি সংঘাতে জড়াতে পারে রাশিয়ার সাথে: সাবেক সিআইএ প্রধান

ওমরাহ ভিসা

সহযাত্রী অনলাইন ডেস্ক: রাশিয়ার পক্ষ থেকে কোনো সদস্য হুমকিগ্রস্ত না হওয়ার পরেও রাশিয়ার সাথে সরাসরি সংঘাতে জড়িয়ে পড়তে পারে আমেরিকা। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ’র সাবেক প্রধান জেনারেল ডেভিড পেট্রাউস এই মন্তব্য করে বলেছেন, কোনো ন্যাটো দেশের সহযোগিতা ছাড়াই আমেরিকা একাজ করতে পারে।

ফরাসি ম্যাগাজিন ‘লা এক্সপ্রেস’কে দেয়া এক সাক্ষাতকারে গতকাল (শনিবার) ডেভিড পেট্রাউস এসব কথা বলেছেন। এক্ষেত্রে আমেরিকা ন্যাটো জোটের নেতৃত্ব না দিয়ে বরং নিজের নেতৃত্বে রাশিয়ার বিরুদ্ধে জবাব দিতে পারে।

ইউক্রেনে রাশিয়ার পক্ষ থেকে যদি এমন কিছু কাজ করা হয় যা খুবই মর্মান্তিক এবং ভয়াবহ তাহলে আমেরিকা সরাসরি রাশিয়ার বিরুদ্ধে জবাব দিতে পারে। এক্ষেত্রে আমেরিকা তার মিত্র দেশগুলোকে সাথে রাখবে।

২০১০ থেকে ২০১১ সাল পর্যন্ত আফগানিস্তানে দখলদার মার্কিন বাহিনীর কমান্ডার হিসেবে দায়িত্ব পালনকারী ডেভিড পেট্রাউস আরো বলেন, রাশিয়ার সাথে যুদ্ধ করতে গিয়ে আমেরিকা ন্যাটো বাদ দিয়ে নতুন একটি সামরিক জোট গঠন করতে পারে।

তিনি বলেন, ন্যাটো বাহিনী তার নিজের অবস্থানেই থাকবে এবং কোনো জোটভুক্ত সদস্য দেশ আক্রান্ত হলেই ন্যাটো সম্মিলিতভাবে রাশিয়ার বিরুদ্ধে হামলা শুরু করবে।

চলতি মাসের প্রথম থেকে আমেরিকার সাবেক এ সেনা কর্মকর্তা বলেছিলেন, রাশিয়া যদি পরমাণু হামলা চালায় তাহলে আমেরিকা রাশিয়ার সমস্ত সেনাকে নিশ্চিহ্ন করে দেবে, এমনকি কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌবাহিনীকে ধ্বংস করে দেবে। গতকালের সাক্ষাৎকারও তিনি একই কথা বলেছেন।

জেনারেল পেট্রাউস বলেন, রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করলে কূটনৈতিক, অর্থনৈতিক এবং আইনি প্রক্রিয়া তখন আর কাজ করবে না।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter