দৈনিক সহযাত্রী

শিরোনাম

উত্তেজনায় ঠাসা ম্যাচে জয় বাংলাদেশের!

ওমরাহ ভিসা

সহযাত্রী স্পোর্টস ডেস্ক: চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখতে জয়ের বিকল্প ছিল না বাংলাদেশ ও শ্রীলঙ্কার। এমন ম্যাচেই আগে ব্যাট করে চারিথা আসালাঙ্কার সেঞ্চুরিতে ভর করে ৩ বল বাকি থাকতে ২৭৯ রান করে অল আউট হয়েছে লঙ্কানরা। জবাবে এ রিপোর্ট লিখা পর্যন্ত ২৪ ওভারে বাংলাদেশের সংগ্রহ দুই উইকেটে ১৫৩ রান। শান্ত অপরাজিত আছে ৬৯ রানে, আর সাকিব ৪৫ রানে।
দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে টসে জিতে বল হাতে নেমে উড়ন্ত সূচনা পায় বাংলাদেশ। প্রথম ওভারেই কুশল পেরেরাকে ৪ রানে ফেরান শরিফুল ইসলাম। উইকেটের পেছনে ডাইভ দিয়ে ক্যাচটি লুফে নেন মুশফিকুর রহীম। ফলে চার রানে ফিরে যান পেরেরা।

কুশল মেন্ডিস এবং পাথুম নিশাঙ্কা দেখেশুনে খেলতে থাকলে ৬১ রানের জুটি ভাঙেন সাকিব আল হাসান। ১৯ রান করা মেন্ডিস সাকিবের বলে লং অনে ক্যাচ তুলে দিলে দৌড়ে এসে লঙ্কান অধিনায়কের ক্যাচটি লুফে নেন শরিফুল ইসলাম। তারপরের ওভারেই নিশাঙ্কাকে (৩৬ বলে ৪১) বিদায় করেন তানজিম হাসান সাকিব। বিশ্বকাপ অভিষেকে এটি তার প্রথম উইকেট। দলীয় ৭২ রানে তৃতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। এরপর সাকিবের ফুলার লেন্থ ডেলিভারিতে ডাউন দ্য ট্রেক এসে মিড উইকেটের ওপর দিয়ে বড় শট খেলতে গিয়ে ৪১ রানে মাহমুদুল্লাহর হাতে ক্যাচ দিয়ে ফিরেন সাদিরা সামারাবিক্রমা।
এরপর উইকেটে এসেছিলেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। তবে হেলমেট ঠিক না থাকায় ব্যাটিং করতে দেরি হওয়ায় সাকিবের অভিযোগে তাকে টাইম আউট দেয়া হয়। ফলে ব্যাটিং করার আগেই ফিরে যেতে হয় তাকে। টিভি রিপ্লেতে দেখা যায় যে ফিতা দিয়ে হেলমেট আটকে রাখা হয় সেটি কাজ করছিল না। আইসিসির আইন অনুযায়ী একজন ব্যাটার আউট হওয়ার পর বা কোনো কারণে মাঠ ছাড়ার পর নতুন ব্যাটার প্রথম বল খেলার আগে তিন মিনিট সময় পাবেন। এর বেশি দেরি হলে তাকে টাইমড আউট হয়ে ফিরতে হবে।

দ্রুত সামারাবিক্রমা ও ম্যাথিউস ফেরার পর ধনঞ্জয়া ডি সিলভাকে (৪৮) নিয়ে ৭৮ রানের জুটি গড়েছিলেন আসালাঙ্কা। এই জুটি ভেঙেছেন মেহেদী হাসান মিরাজ। এরপরও নিচের সারির ব্যাটারদের নিয়ে লড়াই চালিয়ে গেছেন আসালাঙ্কা। শরিফুল ইসলামের বাউন্সারে আপার কাট করতে গিয়ে ডিপ থার্ড ম্যান অঞ্চলে নাসুম আহমেদের হাতে ক্যাচ দিয়ে ফিরেছেন থিকশানা। এরপর আসালাঙ্কা ১০১ বলে সেঞ্চুরি তুলে নিয়েছেন দুশমান্থ চামিরাকে নিয়ে। সেঞ্চুরির পর বেশিক্ষণ থিতু হতে পারেননি এই লঙ্কান ব্যাটার। ৪৯.৩ ওভারে প্রথম বলেই চামিরা রান আউট হলে শ্রীলঙ্কার ইনিংস গুটিয়ে যায় ২৭৯ রানে।
জবাবে খেলতে নেমে গতকালও সুবিধা করতে পারেননি তানজিদ হাসান তামিম। ৫ বলে দুই বাউন্ডারিতে ৯ রান করে মাদুশাঙ্কার বলে ফিরেন এ ওপেনার। আরেক ওপেনার লিটন দাস ২২ বলে ২৩ রান করে ফেরেন ওই মাদুশাঙ্কার বলে। ৪১ রানে দুই উইকেট হারানোর পর দলের হাল ধরেন অধিনায়ক সাকিব ও বিশ্বকাপে টানা ব্যর্থতার বৃত্তে আটকে থাকা নাজমুল হোসেন শান্ত। দেখে শুনে খেলে দলকে দেড় শ’ রানের গণ্ডি পার করেন।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : ৪৯.৩ ওভারে ২৭৯/১০ (নিশাঙ্কা ৪১, মেন্ডিস ১৯, সামারাবিক্রমা ৪১, ধনঞ্জয়া ৩৪, চারিথ ১০৮, তানজিম ৩/৮০, সাকিব ২/৫৭, শরিফুল ২/৫১, মিরাজ ১/৪৯)।

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter