দৈনিক সহযাত্রী

শিরোনাম

ব্রাজিলকে অনেক ব্রাজিলিয়ানই সমর্থন করে না: কাকা

ওমরাহ ভিসা

সহযাত্রী স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে গ্যালারিতে দেখা যাচ্ছে ব্রাজিলের কিংবদন্তি খেলোয়াড় রোনালদো, রবার্তো কার্লোস, কাকা ও কাফুদের।

তবে এর মধ্যে ব্রাজিলিয়ানদের মন খারাপ করার মতো কিছু কথাও বলেছেন ২০০২ বিশ্বকাপজয়ী কাকা।

‘বিইন স্পোর্টস’-এর সঙ্গে আলাপচারিতায় সাবেক এ মিডফিল্ডার দাবি করেন, ব্রাজিলে কিংবদন্তিদের সেভাবে মূল্যায়ন করা হয় না। কিংবদন্তি রোনালদোর উদাহরণ টেনে মন্তব্যটি করেন কাকা।

কাকা বলেন, বলতে অদ্ভুত লাগছে; তবে সত্যিটা হলো— অনেক ব্রাজিলিয়ানই ব্রাজিলকে সমর্থন করে না। রোনালদো পাশ দিয়ে হেঁটে গেলে আপনি রোমাঞ্চিত হবেন; কিন্তু ব্রাজিলে তাকে রাস্তা দিয়ে হেঁটে যাওয়া একজন মোটা মানুষ হিসেবেই দেখা হয়।’

আলোচনায় ১৯৯৪ ও ২০০২ বিশ্বকাপজয়ী রোনালদোর প্রসঙ্গ উঠে এসেছে নেইমারের কথা বলতে গিয়ে। নেইমারের চোট-প্রবণতা নিয়ে বিরক্ত ব্রাজিলিয়ানরা।

এবার বিশ্বকাপেও অ্যাঙ্কেলে চোট পাওয়ায় গ্রুপপর্বে শেষ দুটি ম্যাচ খেলতে পারেননি নেইমার। শেষ ষোলোয় মাঠে ফিরে অবশ্য দারুণ খেলেছেন।

গত বিশ্বকাপেও চোট ও ডাইভিং প্রবণতার কারণে সমালোচিত হয়েছিলেন নেইমার। এ ছাড়া গত প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়া জইর বোলসোনারোকে সমর্থন দিয়েও ব্রাজিলে সমালোচিত হন পিএসজি তারকা।

ব্রাজিলিয়ানদের নেইমারের সমালোচনা করার পেছনে রাজনৈতিক কোনো কারণ আছে কিনা, এই প্রশ্নের উত্তরে কাকা শুধু বলেন, ‘এ মুহূর্তে অনেক ব্রাজিলিয়ানই নেইমারকে নিয়ে কথা বলছে। তবে সেটি নেতিবাচকভাবে।’

আল রাইয়ানে শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

এই ম্যাচের আগে সাক্ষাৎকারটি দেন মিলানের হয়ে চ্যাম্পিয়নস লিগ ও লিগজয়ী ৪০ বছর বয়সি সাবেক এ ফুটবলার।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter