দৈনিক সহযাত্রী

শিরোনাম

জামায়াতের ঢাকা মহানগরী উত্তরের পুন: নির্বাচিত আমীর সেলিম উদ্দিনের শপথ গ্রহণ

ওমরাহ ভিসা

সহযাত্রী ডেস্ক: বাংলাদেশ জামায়াত ইসলামীর আমীর ডা. শফিকুর রহমান বলেছেন, দ্বীন কায়েমের প্রত্যয়, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষা, জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য আমরা যে অনুভূতি লালন করি তা আল্লাহ তা’য়ালার দান। আর যুগে যুগে এই অনুভূতি লালন ও পালন করতে গিয়েই অনেকে জন্মভূমি ছেড়ে হিজরত করেছেন, শাহাদাত বরণ করেছেন; আহত ও পঙ্গুত্ব বরণ করেছেন অগণিত মানুষ। তাই ইতিহাসের সে ধারাবাহিকতায় ইসলামী আন্দোলনের কর্মীদের সকল বাধা-প্রতিবন্ধকতা উপেক্ষা দ্বীন প্রতিষ্ঠার প্রত্যয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তিনি দ্বীন প্রতিষ্ঠার আন্দোলনকে আরো বেগবান কারার জন্য সকলকে ইস্পাত কঠিন ঐক্য গড়ে তোলার আহবান জানান।

শুক্রবার রাজধানীর একটি মিলনায়তনে জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তর আয়োজিত নব নির্বাচিত মহানগরী আমীরের শপথ গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল সকাল ১০টায় অনুষ্ঠিত মহানগরী উত্তরের মজলিসে শুরার বিশেষ অধিবেশনে অঞ্চল পরিচালক ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল মাওলানা এটিএম মা’ছুমের পরিচালনায় অনুষ্ঠিত সম্মেলনে আমীরে জামায়াত ডা.শফিকুর রহমান নির্বাচিত মহানগরী আমীরকে শপথ বাক্য পাঠ করান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর নূরুল ইসলাম বুলবুল, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের নায়েবে আমীর আব্দুর রহমান মুসা, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম প্রমূখ। উল্লেখ্য, রুকনদের গোপন ভোটে ২০২৩-২০২৪ কার্যকালের জন্য ঢাকা মহানগরী উত্তরের আমীর নির্বাচিত হয়েছেন মুহাম্মদ সেলিম উদ্দিন।

ডা. শফিকুর রহমান বলেন, ইসলামী আন্দোলনের ওপর জুলুম-নির্যাতন ইতিহাসের ধারাবাহিকতা। সে জুলুমের শিকার হয়েই বিশ^ ইসলামী আন্দোলনের অবিসংবাদিত নেতা, ভাষা সৈনিক, জাতির রাহবার অধ্যাপক গোলাম আযমকে মিথ্যা অভিযোগে কারারুদ্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন। একই সাথে শহীদ সাবেক আমীরে জামায়াত ও সাবেক মন্ত্রী মাওলানা মতিউর রহমান নিজামী, সাবেক সেক্রেটারি জেনালের ও সাবেক মন্ত্রী আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সাবেক সহকারি সেক্রেটারি জেলারেল মোহাম্মদ কামারুজ্জামান ও আব্দুল কাদের মোল্লা এবং সাবেক কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মীর কাসেম আলীকে ন্যায়ভ্রষ্ট রায়ের মাধ্যমে হত্যা করা হয়েছে। এমনকি বিশ্ববরেণ্য আলেমে দ্বীন মাওলানা একেএম ইউসুফ ও মাওলানা আব্দুস সোবহানকে বিনা চিকিৎসায় কারাগারে মৃত্যুবরণ করতে হয়েছে। একই সাথে ইসলামী আন্দোলন আরও অনেক নেতকর্মীরাও নানাবিধ জুলুম-নির্যাতনের শিকার হয়েছেন এবং অনেকে শাহাদতও বরণ করেছেন। তিনি শহীদদের রেখে যাওয়া আমানত রক্ষায় সকলকে ময়দানে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য আহবান জানান।

তিনি বলেন, দায়িত্ব কেউ চেয়ে নেয় না। চেয়ে নিলে আল্লাহর পক্ষ থেকে লানত আসে। দায়িত্ব যদি আল্লাহর পক্ষ থেকে আসে, তখন আল্লাহ তার ওপর রহমত নাযিল করেন। তিনি নতুন করে শপথ গ্রহণ করা আমীরের সুস্থতা ও দায়িত্ব পালনে সাফল্য কামনা করে বলেন, ‘মহান আল্লাহ তা’য়ালা তাকে সুস্থ্য থেকে সততা, যোগ্যতা ও দক্ষতার সাথে দায়িত্ব পালনের তাওফিক দান করুন, তিনি তাদের প্রতি প্রতিশ্রদ্ধাশীল হোন যারা তাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন এবং ভোটাররাও তার প্রতিশ্রদ্ধাশীল থাকুন’। তিনি নতুন আমীরের দায়িত্ব পালনের সার্বিক সাফল্য কামনায় মহান আল্লাহ তায়ালার দরবারে দোয়া করেন।

তিনি বলেন, দেশ ও জাতির ঘাড়ে এক স্বৈরাচারি ও কর্তৃত্ববাদী শাসনের জগদ্দল পাথর চেপে বসেছে। জনগণ এই অপশাসন-দুঃশাসন থেকে মুক্তি চায়। আর স্বাভাবিক নিয়মেই এই কর্তৃত্ববাদী শাসনের অবসান ঘটবে-ইনশাআল্লাহ। সরকার ইচ্ছা করলেই তাদের এই দুঃশাসন অব্যাহত রাখতে পারবে না। এজন্য জনগণকে সাথে নিয়ে আমাদের সকলকে রাজপথে নেমে আসতে হবে। আর এ আন্দোলন কোন হঠকারী আন্দোলন হবে না বরং নিয়মতান্ত্রিক, শান্তিপূর্ণ ও গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে দেশে অপশাসন-দুঃশাসনের অবসান ঘটানো হবে। আমীরে জামায়াত সরকারকে আত্মসমালোচনার পরামর্শ দিয়ে বলেন, মানুষ মাত্রই ভুল হয়; আমরাও ভুলত্রæটির উর্দ্ধে নই। তাই সরকারকে অতীতের ভুল থেকে শিক্ষা নিয়ে দেশ ও জাতির কোন ক্ষতি না করে শান্তিপূর্ণভাবেই ক্ষমতা থেকে বিদায় নিতে হবে। বল প্রয়োগের চেষ্টা করলে তা তাদের জন্য মোটেই সুখকর হবে না; জনগণ অনেক ক্ষতির সম্মূখীন হবে।

সেলিম উদ্দিন বলেন, আমি অর্পিত দায়িত্ব পালনে নিজেকে উপযুক্ত মনে না করলেও নির্বাচকদের মতামতের প্রতি যথাযথ শ্রদ্ধা প্রদর্শন করে দায়িত্ব গ্রহণ করেছি। আল্লাহ যেন আমাকে শপথের যাবতীয় অঙ্গীকার যথাযথভাবে পালন করার তাওফিক দান করেন। তিনি দায়িত্ব পালনে সংশ্লিষ্ট সকলের সার্বিক সহযোগিতা কামনা করেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter