দৈনিক সহযাত্রী

শিরোনাম

বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গতি শ্রীলঙ্কা উগান্ডার চেয়েও পিছিয়ে।

ওমরাহ ভিসা

সহযাত্রী অনলাইন ডেস্ক: বাংলাদেশের মোবাইল ইন্টারনেটের গতি শ্রীলঙ্কা, মালদ্বীপ, উগান্ডার মতো দেশগুলোর চেয়েও পিছিয়ে রয়েছে। তবে ইন্টারনেটের দাম ইতালি, ফ্রান্স ও ভারতের চেয়েও বেশি। ইন্টারনেটের দাম ও গতি পর্যালোচনাকারী ব্রিটিশ প্রতিষ্ঠান ‘কেবল ডট কো ডট ইউকে এবং স্পিডটেস্ট’র পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

‘ওয়ার্ল্ডওয়াইড মোবাইল ডাটা প্রাইসিং-২০২২’ শীর্ষক কেবল ডট কো ডট ইউকের প্রতিবেদনে বলা হয়েছে, ‘বিশ্বব্যাপী কম দামে ডেটা প্রাপ্তির দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২তম। বাংলাদেশে গড়ে প্রতি গিগাবাইট (জিবি) মোবাইল ডেটা কিনতে খরচ হয় ৩২ সেন্ট বা প্রায় ৩৩ টাকা।

২৩৩টি দেশ ও অঞ্চলের কয়েক হাজার মোবাইল ডেটার মূল্য ও তথ্য বিশ্লেষণ করে তৈরি এই প্রতিবেদনে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল ও কম দামের মোবাইল ডেটার তথ্য-উপাত্ত দেখানো হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, দক্ষিণ এশিয়ায় কম দামে মোবাইল ইন্টারনেট পাওয়ার হিসেবে ভারত পঞ্চম, নেপাল দশম, শ্রীলঙ্কা ১১তম, পাকিস্তান ১৩তম, ভুটান ১৯তম, আফগানিস্তান ৬৪তম ও মালদ্বীপ ১৪৫তম অবস্থানে আছে।

ইন্টারনেটের গতির বিষয়ে কাজ করা জনপ্রিয় ওয়েবসাইট ‘স্পিডটেস্ট’র ২০২২ সালের সেপ্টেম্বরে প্রকাশিত বৈশ্বিক সূচক অনুযায়ী, বিশ্বজুড়ে মোবাইল ইন্টারনেটের গতির দিক দিয়ে ১৩৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫তম। এ তালিকায় দক্ষিণ এশিয়ার দেশ মালদ্বীপ ২৮তম, উগান্ডা ৮৯তম, নেপাল ১১৫তম, পাকিস্তান ১১৬তম, শ্রুীলঙ্কা ১১৭তম, ভারত ১১৮তম অবস্থানে আছে।

স্পিডটেস্টের পরিসংখ্যান অনুযায়ী দক্ষিণ এশিয়ায় আফগানিস্তান ছাড়া বাকি দেশগুলোতে বাংলাদেশের চেয়ে দ্রুতগতির ইন্টারনেট সেবা পাওয়া যায়। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে গতিতে শীর্ষে রয়েছে মালদ্বীপ। সেখানে ৬২ দশমিক ৩২ এমবিপিএস ইন্টারনেট সরবারহ করা হয়। যেখানে বাংলাদেশের গতি ১১ দশমিক ৭১ এমবিপিএস। দ্রুতগতির ইন্টারনেট সেবায় আফ্রিকার দেশ উগান্ডা, অ্যাঙ্গোলা, নামিবিয়া, কঙ্গো প্রজাতন্ত্র ও ইথিওপিয়ার মতো দেশগুলোও বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে।

বিশ্বে সবচেয়ে কম মূল্যের (প্রতি জিবি মাত্র ৪ সেন্ট বা ৪ টাকার সামান্য বেশি দামে) মোবাইল ইন্টারনেট সরবরাহ করা হয় ইসরায়েলে। প্রতি জিবি ১২ সেন্টের সামান্য বেশি দাম নিয়ে দ্বিতীয় অবস্থানে আছে ইউরোপের দেশ ইতালি। তাছাড়া, প্রতি জিবি ইন্টারনেটের দাম স্যান মারিনোতে ১৪ সেন্ট, ফিজিতে ১৫ সেন্ট ও ভারতে ১৭ সেন্ট।দামের দিক থেকে এরপরই রয়েছে কিরগিজস্তান, ফ্রান্স, মালদোভা, উরুগুয়ে ও নেপাল।

২০২২ সালের হিসাবে, গিগাবাইটপ্রতি ৪১.০৬ ডলার ব্যয় করে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল মোবাইল ডেটা ব্যবহার করতে হয় সেন্ট হেলেনা দ্বীপবাসীকে। এ ছাড়া, ফকল্যান্ড দ্বীপে প্রতি জিবি মোবাইল ডেটার গড় দাম ৩৮.৪৫ ডলার, সেন্ট্রাল আফ্রিকার দ্বীপ সাও তোম ও প্রিন্সিপিতে ২৯.৪৯ ডলার, পলিনেশীয় দ্বীপ তোকিনাউতে ১৭.৮৮ ডলার। এরপরের অবস্থানে বতসোয়ানা, তুর্কমেনিস্তান, টোগো, সিসিলি ও দক্ষিণ কোরিয়া রয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter